Uncategorized

দাখিল ১০ম শ্রেণি ৭ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট

বর্তমানে করোনা মহামারীর কারণে পুরো পৃথিবীর সবকিছু পিছিয়ে গিয়েছে এবং পুরো পৃথিবীর অবস্থায় অনেক খারাপ।আমাদের দেশের অবস্থাও খুব খারাপ।দীর্ঘ ২৬ মাসের বেশি সময় ধরে শিক্ষা প্রতিষ্ঠানগুলো রয়েছে বন্ধ।এর ভেতরে শিক্ষা ব্যবস্থা বিকল্প পদ্ধতি অনুযায়ী এগিয়ে যাচ্ছে।কিন্তু কিছুদিন আগে দেশে কঠোর লকডাউন দেওয়াতে সেটাও বন্ধ করা হয়েছিল।এখন কঠোর লকডাউন নেই সেকারনে পুনরায় এ্যাসাইনমেন্ট দেওয়া হয়েছে।তথ্য মতে জানা গিয়েছে মাদ্রাসা অধিদপ্তরের আওতাধীন সরকারি-বেসরকারি মাদ্রাসা সমূহে অধ্যয়নরত দাখিল ১০ম শ্রেণি ৭ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট প্রকাশিত হয়েছে। জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড কর্তৃক প্রণীত দাখিল পরীক্ষা ২০২২ এর সংক্ষিপ্ত সিলেবাসের আলোকে প্রণীত সাপ্তাহিক এ্যাসাইনমেন্ট এর ৭ম সপ্তাহে পদার্থ বিজ্ঞান, শারীরিক শিক্ষা ও স্বাস্থ্য, কুরআন ও অন্যান্য বিষয়ের নির্ধারিত কাজ দেওয়া হয় বলে জানা যায়।

নিচে আমরা দাখিল ১০ম শ্রেণি ৭ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট নিয়ে বিস্তারিত আলোচনা করবোঃ-

মাদ্রাসায় দাখিল ১০ম শ্রেণিতে অধ্যয়নরত শিক্ষার্থীদের মূল্যায়নের লক্ষ্যে ২৫ সপ্তাহের এ্যাসাইনমেন্ট এর মধ্যে ৭ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট প্রকাশ করেছে মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর বলে জানা গিয়েছে।এখানে মাদ্রাসা শিক্ষা বোর্ডের আওতাধীন সরকারি বেসরকারি মাদ্রাসা সমূহের দাখিল ১০ম শ্রেণির শিক্ষার্থীরা ৭ম সপ্তাহের নির্ধারিত এ্যাসাইনমেন্ট সংগ্রহ করে যথা নিয়মে সংশ্লিষ্ট বিষয় শিক্ষকের নিকট জমা দিবে হবে।

চলমান করোনা মহামারীর কারণে শিক্ষার্থীদেরকে শিক্ষা প্রতিষ্ঠানের সরাসরি শ্রেণি কার্যক্রমে এখনাে সম্পৃক্ত করা যাচ্ছে না বলে জানা যায়। ইতােমধ্যে ২০২২ সালের দাখিল পরীক্ষার পাঠ্যসূচি জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বাের্ড (NCTB) কর্তৃক পুনর্বিন্যাস করা হয়েছে।

শিক্ষার্থীদের শিখন কার্যক্রমে পুরােপুরি সম্পৃক্তকরণ ও ধারাবাহিক মূল্যায়নের আওতায় আনয়নের জন্য পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচির ভিত্তিতে দাখিল পরীক্ষা ২০২২-এ অংশগ্রহণকারীদের জন্য প্রথম পর্যায়ে

* (সূত্রোক্ত ১) ৮টি বিষয়ের মূল্যায়ন রুব্রিক্সসহ এ্যাসাইনমেন্ট গ্রিডের সফটকপি ও হার্ডকপি এবং উল্লেখিত ৮টি বিষয়সহ দ্বিতীয় পর্যায়ে

* (সূত্রোক্ত ২) ২৫টি বিষয়ের মূল্যায়ন রুব্রিক্সসহ এ্যাসাইনমেন্ট গ্রিডের সফটকপি ও হার্ডকপি জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বাের্ড (NCTB) কর্তৃক এ অধিদপ্তরে প্রেরণ করা হয়েছে।

এছাড়াও জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড(NCTB) কর্তৃক পুনর্বিন্যাসকৃত মূল্যায়ন রুবিক্সসহ সপ্তম সপ্তাহের জন্য নির্ধারিত তাজভিদ,তাজভিদ (নসর ও নজম),আরবি (২য় পত্র),পদার্থ বিজ্ঞান ও শারীরিক শিক্ষা বিষয়ের এ্যাসাইনমেন্ট গ্রিডের সফটকপি ও হার্ডকপি গ্রিড অনুযায়ী পরবর্তী প্রয়ােজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট সকলকে অনুরােধ করা হলাে। দাখিল ১০ম শ্রেণি ৭ম সপ্তাহের অ্যাসাইনমেন্ট নিচে পিডিএফ আকারে দেওয়া হলো।পিডিএফ ডাউনলোডের লিংক হলোঃ-

শিক্ষা একটি জাতির মেরুদণ্ড।সকল শিক্ষার্থীদের একটাই চাওয়া এবং দাবি সেটা হলো যতো দ্রুত সম্ভব শিক্ষা প্রতিষ্ঠানগুলো খুলে দিয়ে শিক্ষা ব্যবস্থাকে স্বাভাবিক ভাবে এগিয়ে নিয়ে যেতে হবে।করোনা মহামারীর কারণে সকল পরিকল্পনার ফলেও অসফল হতে হচ্ছে শিক্ষা ব্যবস্থাকে।করোনা পরিস্থিতির কারণে স্বাভাবিক করা সম্ভব হচ্ছে না শিক্ষা ব্যবস্থাকে তবে করোনা পরিস্থিতি স্বাভাবিক হলেই শিক্ষা ব্যবস্থা খুবই দ্রুত স্বাভাবিক ভাবে এগিয়ে যাবে।

এছাড়াও বিভিন্ন ধরনের চাকরির তথ্য পেতে এবং বিভিন্ন ধরনের শিক্ষা বিষয়ক তথ্য পেতে আমাদের সাথেই থাকুন সবসময়।আমরা সবসময় চেষ্টা করি সবার আগে সবার কাছে তথ্য পৌঁছে দেওয়ার।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker