Uncategorized

ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সরকারি সাত কলেজ

ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সরকারি সাত কলেজ জীবনহীন মানুষকে যেন জীবন ফিরিয়ে দেওয়ার কাজ করে।ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সরকারি সাত কলেজে যেসকল শিক্ষার্থীরা কম পয়েন্ট বা কোথাও চান্স পায় না তাদের বেঁচে থাকার জন্য এটি একটি শেষ আশা-ভরসার আশ্রয়স্থল।পাবলিক কোন বিশ্ববিদ্যালয়ে চান্স না পেয়ে যারা নিজেদেরকে দেউলিয়া মনে করেন তাদের জন্য রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সরকারি সাত কলেজ। এবার আমরা সকলে জেনে নেই সেই সাত কলেজ এ ভর্তি পরীক্ষা ও আসন সম্পর্কিত সকল তথ্যঃ


এখানে ইউনিট রয়েছে ৩টা- ‘ক’ বিঙ্গান ইউনিট, ‘খ’ মানবিক ইউনিট, ‘গ’ বাণিজ্যিক ইউনিট।এখানে বিভাগ পরিবর্তন নেই।তথ্য অনুযায়ী বিভাগ পরিবর্তন বাতিল করা হয় ২০১৭-২০১৮ সেশন থেকে।তবে নিজ ইউনিটে পরীক্ষা দিয়ে কৃতকার্য হয়ে কোন বিষয়ে পড়বেন পছন্দ দিয়ে বিভাগ পরিবর্তন করা যায়।
ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সরকারি সাত কলেজের ইউনিট ভিত্তিক যাোগ্যতা,পরীক্ষা পদ্ধতি ও নম্বরের তথ্য নিচে আলোচনা করা হলঃ


‘ক’ বিঙ্গান ইউনিটঃ ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সরকারি সাত কলেজে ‘ক’ ইউনিটে পরীক্ষায় অংশগ্রহণ করতে এসএসসি ও এইচএসসি মিলিয়ে ৭.০০ পয়েন্ট লাগে(৪র্থ বিষয়সহ)। এখানে বাংলা,ইংরেজি,পদার্থ ও রসায়ন সহ মোট ৪টি বিষয়ে ১০০টা প্রশ্নের উত্তর দিতে হয়।পূণমান=১০০×১.২=১২০,সময়=৬০মিনিট,কৃতকার্য মার্ক=৪৮,সুবিধা বলতে চাইলে একটি সেটি হল নেগেটিভ মার্ক নেই।


‘খ’ মানবিক ইউনিটঃ ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সরকারি সাত কলেজে ‘খ’ ইউনিটে পরীক্ষায় অংশগ্রহণ করতে এসএসসি ও এইচএসসি মিলিয়ে ৬.০০ পয়েন্ট লাগে(৪র্থ বিষয়সহ)। এখানে বাংলা,ইংরেজি ও সাধারণ ঙ্গান থেকে মোট ১০০টা প্রশ্নের উত্তর দিতে হয়।পূর্ণমান=১০০×১.২=১২০,সময়=৬০ মিনিট,কৃতকার্য মার্ক=৪৮,একটি সুবিধা সেটি হল নেগেটিভ মার্ক নেই।


‘গ’ বাণিজ্য ইউনিটঃ ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সরকারি সাত কলেজে ‘গ’ ইউনিটে পরীক্ষায় অংশগ্রহণ করতে হলে এসএসসি ও এইচএসসি মিলিয়ে ৬.৫০ পয়েন্ট লাগে(৪র্থ বিষয়সহ)। এখানে বাংলা,ইংরেজি,হিসাববিজ্ঞান,ব্যবসায়নীতি,মার্কেটিং এবং ফিন্যান্স বিষয়গুলো থেকে প্রশ্ন হয়।এর মধ্যে পরীক্ষার্থী মার্কেটিং অথবা ফিন্যান্স থেকে যেকোনো ১টা সহ মোট ৫টা বিষয়ে ১০০টা প্রশ্নের উত্তর দিতে পারবে।পূর্ণমান=১×১.২=১২০,সময়=৬০ মিনিট,কৃতকার্য মার্ক=৪৮,সুবিধা নেগেটিভ মার্ক নেই।


ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সরকারি সাত কলেজের মোট আসন সংখ্যা

মোট বিষয়আসন সংখ্যাকলেজ
১৯টি৩৫১৫ঢাকা কলেজ
২২টি৪৬৮৫ইডেন কলেজ
২২টি৫৬৮০তিতুমীর কলেজ
২০টি১৩৯৫বদরুন্নেসা কলেজ
১৭টি১৫৭০সোহরাওয়ার্দী কলেজ
১৭টি১৮২০কবি নজরুল কলেজ
১৮টি২৩৬০বাংলা কলেজ

(বিঃদ্রঃতথ্য পাওয়া যাচ্ছে শিক্ষার মান উন্নয়নের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয় এবার অর্ধেক আসন কমানোর চিন্তা বা কথা বলছে)

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button

Adblock Detected

Please Disable your AdBlocker.