AdmissionCollege AdmissionNational UniversityNational University AdmissionNational University Result

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ডিগ্রী ২য় মেধা তালিকা ফলাফল ২০২২

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ডিগ্রী ২য় মেধা তালিকা ফলাফল ২০২১ প্রকাশিত হয়েছে। আজ, ১২ জানুয়ারী ২০২২, ডিগ্রি ২য় মেধা তালিকা প্রকাশ করা হয়েছে। এর আগে ১ম মেধা তালিকা প্রকাশ করা হয়। ১ম তালিকায় ভর্তি হওয়া শিক্ষার্থীদের মাইগ্রেশন ফলও আজ প্রকাশ করা হয়েছে। আবেদনকারীরা জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তির ওয়েবসাইট nu.ac.bd/admissions থেকে ডিগ্রি পাস ভর্তির ফলাফল জানতে পারবেন। যেকোনো মোবাইল ফোন থেকে এসএমএস করেও ডিগ্রি ভর্তির মেধা তালিকার ফলাফল জানতে পারবেন। বিএ, বিএসএস, বিএসসি এবং বিবিএস কোর্সে ভর্তির জন্য নির্বাচিত শিক্ষার্থীদের নির্ধারিত সময়ের মধ্যে ভর্তি সম্পন্ন করতে হবে। ভর্তির জন্য আপনাকে ভর্তির ওয়েবসাইট থেকে চূড়ান্ত ভর্তি ফরম পূরণ করতে হবে। কোনো শিক্ষার্থীর দ্বৈত ভর্তি থাকলে, তাকে ১৮ জানুয়ারির মধ্যে পুরনো ভর্তি বাতিল করতে হবে।

ন্যাশনাল ইউনিভার্সিটি ডিগ্রি ২য় মেধা তালিকা

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ডিগ্রী ২য় মেধা তালিকা ১২ জানুয়ারী ২০২২ এ প্রকাশিত হয়। এছাড়াও, ১ম মেধা তালিকায় ভর্তি হওয়া শিক্ষার্থীদের মাইগ্রেশন ফলাফলও এই দিনে প্রকাশ করা হয়। বিকাল ৪টা থেকে ফলাফল জানা যাবে। দ্বিতীয় মেধা তালিকায় স্থান পাওয়া শিক্ষার্থীদের ১২ই জানুয়ারী থেকে ২০শে জানুয়ারী ২০২২ এর মধ্যে চূড়ান্ত ভর্তির ফর্ম পূরণ করে ভর্তি সম্পন্ন করতে হবে।

দ্বিতীয় মেধা তালিকায় স্থান পাওয়া কোনো শিক্ষার্থী যদি স্নাতক (পাস) নিয়মিত/প্রাইভেট বা স্নাতক (সম্মান) প্রক্রিয়ার মধ্যে থাকে, তবে তার ভর্তি অবশ্যই ১৮ জানুয়ারির মধ্যে বাতিল করতে হবে এবং বর্তমান ভর্তি শেষ করতে হবে। অন্যথায় উভয় ভর্তি বাতিল বলে গণ্য হবে।

ডিগ্রী ভর্তির ফলাফল কিভাবে জানবেন

জাতীয় বিশ্ববিদ্যালয়ের NU ডিগ্রি ভর্তির ফলাফল ২০২১ app1.nu.edu.bd ওয়েবসাইটের মাধ্যমে পাওয়া যাবে। এটি প্রবেশ রোল এবং পিন দিয়ে লগইন করে চেক করা যেতে পারে। যেকোনো মোবাইল ফোন থেকে এসএমএস করেও ফল জানতে পারবেন। ফলাফল চেকিং প্রক্রিয়া মেধা, কোটা, মাইগ্রেশন এবং রিলিজ স্লিপের জন্য একই রকম। ডিগ্রী 1ম এবং 2য় মেধা তালিকা, মাইগ্রেশন ফলাফল, কোটা ফলাফল এবং রিলিজ স্লিপ ফলাফল জানতে নীচের নির্দেশাবলী অনুসরণ করুন।

  • ভর্তির ওয়েবসাইট nu.ac.bd/admissions দেখুন।
  • ডিগ্রি বিকল্পটি প্রবেশ করান।
  • ডিগ্রী পাস আবেদনকারী লগইন (এখানে ক্লিক করুন) বিকল্পটি লিখুন।
  • ভর্তির রোল এবং পিন টাইপ করুন।
  • লগইন বোতামে ক্লিক করুন এবং ড্যাশবোর্ড থেকে ফলাফল দেখুন।
  • নির্বাচিত হলে, চূড়ান্ত ভর্তির ফর্ম পূরণ করুন।

এসএমএসের মাধ্যমে ডিগ্রি ভর্তির ফলাফল

ন্যাশনাল ইউনিভার্সিটি ডিগ্রী ভর্তি ফলাফল মেধা তালিকা ২০২১ ওয়েবসাইটের আগে SMS এর মাধ্যমে চেক করা যেতে পারে। বাংলাদেশের যেকোনো মোবাইল ফোন অপারেটর থেকে SMS পাঠানো যাবে। নিচের নির্দেশনা অনুযায়ী এসএমএস পাঠালে ফিরতি বার্তায় ফলাফল জানিয়ে দেওয়া হবে। স্ট্যান্ডার্ড এসএমএস চার্জ প্রযোজ্য হবে। এসএমএসের মাধ্যমে ডিগ্রী ভর্তির ফলাফল দেখতে প্রথমে আপনার মোবাইল ফোন মেসেজ অপশনে যান এবং টাইপ করুন-

NU <space> ATDG <space> Admission Roll লিখে পাঠান 16222 নম্বরে।

উদাহরণ: NU ATDG 123456 এবং 16222 এ পাঠান।

আপনার মোবাইল ফোন থেকে একটি এসএমএস পাঠানোর পরে, আপনাকে একটি ফিরতি বার্তায় ডিগ্রী ভর্তি ফলাফল 2020-21 সম্পর্কে জানানো হবে। বার্তাটি টেলিটক, গ্রামীণফোন, বাংলালিংক, রবি বা এয়ারটেল থেকে পাঠানো যেতে পারে। তবে টেলিটক মোবাইল সিম থেকে পাঠালে দ্রুত ফলাফল জানতে পারবেন।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ডিগ্রী ২য় মেধা তালিকা ফলাফল ২০২২

ডিগ্রী ১ম মেধা তালিকা

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ডিগ্রী ১ম মেধা তালিকা ২৩ শে ডিসেম্বর ২০২১ এ প্রকাশিত হয়েছে। ডিগ্রী ভর্তি ১ম মেধা তালিকার ফলাফল বিকাল ৪টা থেকে ভর্তির ওয়েবসাইটে এবং SMS এর মাধ্যমে চেক করা যাবে। প্রথম মেধা তালিকায় নির্বাচিত আবেদনকারীরা ২৩শে ডিসেম্বর ২০২১ থেকে ৩রা জানুয়ারী ২০২২পর্যন্ত চূড়ান্ত আবেদনপত্র পূরণ করতে পারবে।

১ম মেধা তালিকায় ভর্তির জন্য নির্বাচিত ছাত্রদের ২৬ডিসেম্বর থেকে ৪ জানুয়ারী ২০২২ এর মধ্যে তাদের ভর্তি সম্পন্ন করতে হবে। নির্ধারিত তারিখের মধ্যে ভর্তি সম্পন্ন না হলে তাদের মনোনয়ন বাতিল করা হবে। তারপর তাকে রিলিজ স্লিপের জন্য আবেদন করতে হবে। জাতীয় বিশ্ববিদ্যালয়ে দ্বৈত ভর্তির সুযোগ নেই। ১ম মেধা তালিকায় স্থান পাওয়া শিক্ষার্থী যদি ডিগ্রী পাস নিয়মিত/প্রাইভেট বা অনার্সে ভর্তি হয়ে থাকে (শিক্ষাবর্ষ নির্বিশেষে), তাকে অবশ্যই ৩০ডিসেম্বর ২০২১ এর মধ্যে পূর্ববর্তী ভর্তি বাতিল করতে হবে।

ডিগ্রী মাইগ্রেশন ফলাফল

১ম মাইগ্রেশনের ফলাফল দ্বিতীয় মেধা তালিকার সাথে প্রকাশ করা হবে। কোর্স চয়েস প্রেফারেন্স অর্ডারের শুরুতে মাইগ্রেশন হবে। মাইগ্রেশন প্রক্রিয়া স্বয়ংক্রিয় হবে। যাইহোক, যদি কোন শিক্ষার্থী মাইগ্রেশন করতে না চায়, তাকে চূড়ান্ত ভর্তির ফর্ম পূরণ করার সময় এটি বন্ধ করতে হবে। একবার মাইগ্রেশন সফল হলে আগের কোর্সে ফিরে যাওয়ার কোনো উপায় থাকে না। অভিবাসী ছাত্রদের পুনরায় ভর্তি হতে হবে না। আপনাকে যা করতে হবে তা হল ভর্তির ওয়েবসাইট থেকে একটি পরিবর্তন ফর্ম ডাউনলোড করে কলেজে জমা দিতে হবে।

ডিগ্রী রিলিজ স্লিপ ফলাফল

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি (পাস) ভর্তি প্রক্রিয়া মোট দুটি রিলিজ স্লিপের মাধ্যমে সম্পন্ন হবে। যদি কোনো শিক্ষার্থী ১ম বা ২য় মেধা তালিকায় স্থান না পায়, মেধা তালিকায় স্থান পাওয়ার পরও যদি সে ভর্তি না হয় বা ভর্তি বাতিল হয় তাহলে রিলিজ স্লিপের জন্য আবেদন করা যাবে। রিলিজ স্লিপের জন্য আবেদন করার সময়, শিক্ষার্থীকে 5টি নতুন কলেজে বিভিন্ন বিষয়/কোর্সকে অগ্রাধিকার দিতে হবে। প্রথম রিলিজ স্লিপের ফলাফল প্রকাশের পর দ্বিতীয় রিলিজ স্লিপের আবেদন শুরু হবে। রিলিজ স্লিপের জন্য কোন মাইগ্রেশন সুবিধা থাকবে না।

ডিগ্রী চূড়ান্ত আবেদনপত্র

মেধা তালিকায় স্থান পাওয়া শিক্ষার্থীদের নির্ধারিত সময়ের মধ্যে ভর্তি সম্পন্ন করতে হবে। ভর্তি সম্পূর্ণ করতে, আপনাকে অনলাইনে চূড়ান্ত ভর্তি ফর্ম পূরণ করতে হবে। চূড়ান্ত আবেদন ফর্ম নির্ধারিত তারিখের মধ্যে পূরণ করতে হবে। ভর্তির ওয়েবসাইট nu.ac.bd/admissions-এর মাধ্যমে চূড়ান্ত আবেদনপত্র পূরণ করা যাবে। ডিগ্রি পাস বিকল্পে ভর্তির রোল এবং পিন দিয়ে লগ ইন করে ভর্তির ফর্মটি পূরণ করতে হবে। চূড়ান্ত আবেদনপত্রে, শিক্ষার্থীকে স্থায়ী ঠিকানা, বর্তমান ঠিকানা, পিতামাতার আয়, মোবাইল নম্বর, মাইগ্রেশন বিকল্প ইত্যাদি সম্পর্কিত তথ্য দিতে হবে। চূড়ান্ত ভর্তির ফরম পূরণের পর প্রয়োজনীয় কাগজপত্র ও ভর্তি ফিসহ ভর্তি সম্পন্ন করতে হবে।

Related Articles

2 Comments

  1. Simplу dеsikre to say your article is аs astounding.
    The сlarity in your р᧐st iѕ simply spectaculɑr and i could assume you’re an exxрert
    on this subjeсt. Wеlⅼ with your permission allow me to grab your feed
    to keep updɑted wit forthcoming рost. Thanks a miolion and please continue the reԝarding
    work.

    my web-ѕite; Bokep Full Durasi Panjang

Leave a Reply

Your email address will not be published.

Back to top button

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker