Admission

সরকারি স্কুল ভর্তি বিজ্ঞপ্তি ২০২২

সরকারি স্কুল ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ অনলাইন আবেদন 3 ডিসেম্বর, 2021 থেকে শেষ তারিখ পর্যন্ত চলছে। সম্প্রতি DSHE তাদের অফিসিয়াল ওয়েবসাইট gsa.teletalk.com.bd এবং দৈনিক সংবাদপত্রে সরকারি স্কুল ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ প্রকাশিত হয়েছে। এই করোনা পরিস্থিতিতে শিক্ষার্থীদের জন্য এটি একটি সুখবর। যাইহোক, আমরা জিএসএ ভর্তি সম্পর্কে সমস্ত গুরুত্বপূর্ণ তথ্য সরবরাহ করি। যেমন সার্কুলার, আবেদনপত্র, আবেদনের পদ্ধতি, আবেদনের তারিখ ও সময়, খালি, আসন পরিকল্পনা, অর্থপ্রদানের প্রক্রিয়া, অ্যাডমিট কার্ড, লটারি ড্র, বিতরণ চিহ্ন এবং অন্যান্য তথ্য। তাই সময় নষ্ট না করে আপনার পছন্দের স্কুলে ভর্তির জন্য আবেদন করুন। নীচে সরকারি স্কুল ভর্তি ২০২২-এর সম্পূর্ণ বিবরণ দেওয়া হল।

সরকারি স্কুল ভর্তি বিজ্ঞপ্তি ২০২২

সরকারি স্কুলে ভর্তির বিজ্ঞপ্তি আমাদের ওয়েবসাইটে পাওয়া যাচ্ছে। করোনার কারণে গত কয়েক মাস ধরে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে। মহামারীর কোনো ভ্যাকসিন না পাওয়ায় শিক্ষাপ্রতিষ্ঠান খোলার কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি। যার বড় প্রভাব পড়েছে এবারের বার্ষিক পরীক্ষায়। ফলে এবারের বার্ষিক পরীক্ষা নেওয়া হয়নি। শিক্ষার্থীদের স্বয়ংক্রিয় পাস দেওয়া হয়েছে। এরপর শিক্ষার্থীদের পরবর্তী শ্রেণীতে ভর্তি করা ছিল শিক্ষা মন্ত্রণালয়ের জন্য বড় চ্যালেঞ্জ।

অবশেষে অকল্পনীয় সিদ্ধান্তে উপনীত হয় শিক্ষা মন্ত্রণালয়। যা বাংলাদেশের ইতিহাসে এক নতুন অধ্যায় রচনা করেছে। এ বছর লটারির মাধ্যমে সরকারি-বেসরকারি সব স্কুলের শিক্ষার্থীদের ভর্তি প্রক্রিয়া নেওয়া হবে। কোনো ধরনের পরীক্ষা ছাড়াই শিক্ষার্থীরা তাদের পছন্দের স্কুলে ভর্তি হতে পারবে, তবে তা হবে সম্পূর্ণ লটারির মাধ্যমে। নীচে জিএসএ ভর্তি লটারির একটি বিশদ আলোচনা রয়েছে

GSA ভর্তির তথ্য

DSHE কর্তৃপক্ষ তাদের ওয়েবসাইটে GSA ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করে। গভর্নমেন্ট স্কুল অ্যাডমিশন (GSA) 2021 অনলাইন আবেদন 24 নভেম্বর 2021 এ শুরু হয় এবং 06 ডিসেম্বর 2021 এ শেষ হয়৷ ভর্তি সম্পূর্ণ করতে ছাত্রদের প্রায় 13 দিন সময় লাগবে৷ শিক্ষার্থীরা ভর্তির জন্য তাদের পছন্দের কয়েকটি স্কুল নির্বাচন করতে পারবে। শিক্ষার্থীদের অবশ্যই DSHE অফিসিয়াল টেলিটক ওয়েবসাইটে গিয়ে স্কুলে ভর্তির জন্য আবেদন করতে হবে। অফলাইন বা স্কুল আবেদন গ্রহণযোগ্য নয়. আবেদনটি সম্পূর্ণ করার পরে, 110 টাকা একটি অ-ফেরতযোগ্য ফি প্রদান করতে হবে। প্রার্থীকে ফি প্রদানের জন্য টেলিটক সিম ব্যবহার করতে হবে। ভর্তি ফি 72 ঘন্টার মধ্যে নিশ্চিত করতে হবে। 06 ডিসেম্বর 2021 তারিখে শিক্ষার্থীদের লটারির মাধ্যমে ফলাফল দেওয়া হবে। পরবর্তী বিজ্ঞপ্তিতে ক্লাস শুরু হওয়ার বিষয়ে জানানো হবে। যাইহোক, GSA আবেদন প্রক্রিয়া নীচে দেওয়া আছে.

সরকারি স্কুলে ভর্তির জন্য কীভাবে আবেদন করবেন?

বর্তমানে দেশের সকল কার্যক্রম অনলাইনে হচ্ছে। এটি একটি সহজ এবং ঝামেলামুক্ত সমাধান। ফলে যে কেউ ঘরে বসেই তার নির্দিষ্ট কাজ সম্পন্ন করতে পারে। চাকরির আবেদন থেকে শুরু করে স্কুলে ভর্তি সবকিছুই এখন অনলাইনে করা হচ্ছে। যেহেতু সারা বিশ্বে করোনা আক্রান্ত, তাই এটি অনলাইনের সেরা মাধ্যম। যাই হোক, আজ আমরা আলোচনা করব সরকারি স্কুলে ভর্তি নিয়ে। আমি আপনাকে বলব কিভাবে আপনার সন্তানকে সরকারি বা বেসরকারি স্কুলে অনলাইনে ভর্তি করবেন। তাই GSA অনলাইন আবেদন সম্পূর্ণ করার জন্য আমার নির্দেশ অনুসরণ করুন।

  • প্রথমে, সরকারি স্কুলে ভর্তির অফিসিয়াল টেলিটক ওয়েবসাইটে যান। এটি gsa.teletalk.com.bd।
  • তারপরে আবেদন শুরু করতে Student Application Form-এ ক্লিক করুন।
  • এখন বিভাগ, জেলা, থানা/উপজেলা, শিফট, স্কুল সংস্করণ, শ্রেণী, লিঙ্গ নির্বাচন করুন।
  • আপনি আপনার এলাকার কিছু স্কুলের একটি তালিকা দেখতে পারেন এবং আপনার পছন্দের একটি নির্বাচন করতে পারেন।
  • এখন আপনার বিস্তারিত তথ্য দিন এবং ফর্মটি পূরণ করুন।
  • তারপর আপনার রঙিন ছবি (300*300) JPEG ফরম্যাটে আপলোড করুন।
  • অবশেষে আপনার আবেদনপত্র জমা দিন।
  • A4 আকারের কাগজে আবেদনকারীর প্রিন্ট আউট করুন।
  • আপনার পেমেন্ট নিশ্চিত করুন এবং আপনার ব্যবহারকারী আইডি এবং পাসওয়ার্ড সংগ্রহ করুন।

                                                        GSA Apply Online

GSA পেমেন্ট নিশ্চিত করুন

আপনার অনলাইন আবেদন সফলভাবে সম্পন্ন করার পরে নিশ্চিত করুন যে আপনার অর্থপ্রদান 72 ঘন্টার মধ্যে হয়েছে। পেমেন্ট ছাড়া, আপনার আবেদন গ্রহণযোগ্য নয়. তাই ভুলে যাবেন না।

ধাপ 1: GSA User ID পাঠান 16222 নম্বরে

For Example: GSA ABCDEF send to 16222

উত্তর বার্তা: পিন নম্বর সহ ছাত্রদের নাম পাবেন

ধাপ 2: GSA YES PIN পাঠান 16222 নম্বরে

For Example: GSA Yes 123456 send to 16222

GSA ভর্তি বিজ্ঞপ্তি

GSA ভর্তির বিজ্ঞপ্তি এখানে। আপনি যদি আবেদনের পরিকল্পনা করে থাকেন তাহলে পুরো সার্কুলারটি মনোযোগ সহকারে পড়ুন। আপনার সুবিধার জন্য, আমরা এটি ছবির আকারে আপলোড করেছি। শুধু তাদের উপর ক্লিক করুন এবং আপনার ডিভাইস সংরক্ষণ করুন. যাইহোক, যদি এই পোস্টটি সহায়ক হয় তবে আপনার বন্ধু এবং আত্মীয়দের সাথে শেয়ার করুন। উপরে আমরা সরকারি স্কুলে ভর্তির আবেদনের নিয়ম দিয়েছি।

এই কঠিন পরিস্থিতিতে এই উদ্যোগ নেওয়ায় আমরা শিক্ষা মন্ত্রণালয়ের কাছে কৃতজ্ঞ। দীর্ঘদিন বিদ্যালয়টি বন্ধ থাকায় শিক্ষার্থীরা পড়াশোনায় অনেক পিছিয়ে ছিল। এ অবস্থায় পরীক্ষা দেওয়া সম্ভব না হওয়ায় সব শিক্ষার্থীকে অটো পাস দিতে হয়। শিক্ষার্থীদের কথা চিন্তা করে এ চিন্তাকে ইতিবাচক হিসেবে দেখছেন শিক্ষা গবেষক। তাই এ নিয়ে মন্তব্য করার দরকার নেই। তবে আবেদন করতে কোনো সমস্যা হলে আমাদের জানান। আমরা আপনার সমস্যার সমাধান করার চেষ্টা করি। এমনকি  জিএসএ ফলাফলের মুক্তি পর্যন্ত। সবশেষে সবাইকে ধন্যবাদ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker