Others

মহামারী করোনা রোগের টিকার জন্য আবেদন করতে হবে যেভাবে

মহামারী করোনা রোগের টিকার জন্য আবেদন করতে হবে যেভাবে ২০১৯ সালের শেষের দিকে এই রোগটি পৃথিবীতে আসে।মহামারী করোনা এটি যেনো একটি ভয়ংকর নাম। এই মহামারী করোনার কারণে পুরো পৃথিবীর সবকিছু পিছিয়ে গিয়েছে।এছাড়াও মানুষের জীবনযাত্রার মান হয়ে গিয়েছে অনেক কষ্টের।মানুষ বর্তমান পরিস্থিতিতে বেঁচে থাকার যুদ্ধে লড়ছে। এই করোনা মহামারী থেকে বাঁচার জন্য আমাদের সকলকে নিজ নিজ জায়গা থেকে সাবধান হতে হবে এবং টিকা গ্রহণ করতে হবে।

করোনা টিকা গ্রহণে সাধারণ মানুষের মাঝে আগ্রহ বেড়েছে। কারণ বর্তমানে করোনা পরিস্থিতি খুবই ভয়ংকর। সরকারের স্বাস্থ্য বিভাগও এ জন্য কাজ করছে রাতদিন। করোনা টিকার জন্য সুরক্ষা পোর্টালের মাধ্যমে জাতীয় পরিচয়পত্র ও সঠিক মোবাইল নাম্বার যাচাইপূর্বক অনলাইনে নিবন্ধন সম্পন্ন করতে হবে। এরপর অনলাইনে নিবন্ধন পরবর্তী তথ্য যাচাইপূর্বক পর্যায়ক্রমে টিকা প্রদানের তারিখ ও কেন্দ্রের নাম উল্লেখপূর্বক মোবাইলে এসএমএস পাওয়া যাবে।তখন সে স্থানে গিয়ে টিকা গ্রহন করতে হবে সময়মতো।

মোবাইলে এসএমএস প্রাপ্তি সাপেক্ষে টিকাকার্ড জাতীয় পরিচয়পত্র ও সম্মতিপত্রসহ নির্দিষ্ট তারিখে টিকাদান কেন্দ্রে স্ব-শরীরে উপস্থিত হয়ে কোভিড-১৯ টিকা গ্রহণ করতে হবে। যেদিন যেভাবে যে সময় দেওয়া থাকবে এসএমএসে সেদিন ঠিক সময়মতো গিয়ে টিকা নিতে হবে।

আজ আপনাদের জানাবো মহামারী করোনা রোগের টিকার জন্য অনলাইনে যেভাবে নিবন্ধন করবেনঃ-

প্রথমে সুরক্ষা ওয়েবসাইটের মেনু থেকে ‘নিবন্ধন’ বাটনে ক্লিক করে ‘ক্যাটাগরি’ সিলেক্ট করুন। এরপর জাতীয় পরিচয়পত্রের নাম্বার ও জন্ম তারিখ দিতে হবে। মনে রাখবেন, জাতীয় পরিচয়পত্র না থাকলে টিকা নেওয়ার জন্য নিবন্ধন করা যাবে না। এই তথ্যগুলো দেওয়ার পর বাংলা ও ইংরেজি ভাষায় নাম দেখানো হবে। এরপর আপনার ফোন নাম্বার দিতে হবে এবং দীর্ঘমেয়াদী কোন রোগ থাকলে সেটি বলতে হবে।যে তথ্য দেওয়া লাগবে সেগুলো সব দিয়ে সাহায্য করতে হবে।

যিনি টিকা নিচ্ছেন তার পেশা এবং করোনা সংশ্লিষ্ট কাজের সঙ্গে যুক্ত কি না সেটি জানাতে হবে।সবশেষে আপনার ঠিকানা এবং যে কেন্দ্রে টিকা নিতে চান সে বিষয়ে জানাতে হবে।আপনার জানানো তথ্য মতে সেই ঠিকানাতেই তারা টিকা দেওয়ার ব্যবস্থা করবে। নিবন্ধনের পর কী করবেনঃ- টিকার নিবন্ধন শেষ হয়ে গেলে আপনাকে টিকা কার্ড নিতে হবে।এরপর ওয়েবসাইটেই এই কার্ড পাওয়া যাবে। ‘টিকা কার্ড’ বাটনে ক্লিক করে জাতীয় পরিচয়পত্রের নাম্বার, জন্ম তারিখ দিয়ে ‘যাচাই করুন’ বাটনে ক্লিক করতে হবে।

এরপর নিবন্ধনের সময় দেওয়া ওটিপি কোড দিয়ে ‘টিকা কার্ড ডাউনলোড’ বাটনে ক্লিক করলেই টিকা কার্ড পেয়ে যাবেন। এরপর সেটি প্রিন্ট করতে হবে এবং এই কার্ড দেখিয়েই নির্ধারিত দিন ও কেন্দ্র থেকে ভ্যাকসিন নিতে হবে।এছাড়াও ইচ্ছে করলে এর সফট কপি সংগ্রহ করে রাখতে পারবেন। আর প্রবাসীদের নিবন্ধন হবে ‘আমি প্রবাসী’ অ্যাপে প্রবাসী বাংলাদেশিদের করোনা সংক্রমণ থেকে সুরক্ষা দিতে ‘আমি প্রবাসী’ নামের একটি অ্যাপ চালু রয়েছে।

স্বাস্থ্য বিভাগ জানিয়েছে, পাসপোর্ট নিয়ে হাসপাতালে আসলে হবে না। যারা বিএমএটিতে নিবন্ধন করেননি বা যারা পুরনো, তারা আগে নিবন্ধন করে ফেলেন। তাহলে সহজেই অ্যাপে টিকার জন্য নিবন্ধন করা যাবে। অ্যাপের মাধ্যমেই তখন হাসপাতাল আর সময় বলে দেয়া হবে। বর্তমানে করোনা পরিস্থিতি খুবই ভয়ংকর।আমাদের সবকিছু মেনে চলতে হবে আর নিজ নিজ জায়গা থেকে সাবধান হতে হবে।

মহামারী করোনা ভাইরাস থেকে আপনাকে এবং আপনার পরিবারকে নিরাপদ রাখার জন্য নিচে কিছু সহজ পদক্ষেপ দেওয়া হলোঃ

১)এই পরিস্থিতিতে ঘরের বাইরে বের হবেন না।এছাড়াও জরুরি কাজে ঘরের বাইরে গেলে অবশ্যই সঠিক ভাবে মাস্ক ব্যবহার করবেন অবশ্যই।

২)সবসময় ভিড় এড়িয়ে চলুন এবং একে অপর হতে কমপক্ষে ৩ ফুট দুরত্ব বজায় রাখুন।

৩)সব ধরনের কাশি শিষ্টাচার মেনে চলুন।সাবান ও পানি দিয়ে ঘন ঘন ২০ সেকেন্ড ধরে হাত ধুয়ে নিন।

৪) করোনা সংক্রমণ থেকে রক্ষা পেতে জরুরী প্রয়োজন ছাড়া, যথাসম্ভব ঘরে থাকুন সবসময়।

৫)এছাড়াও জ্বর, কাশি হলে উপজেলা স্বাস্থ্য কেন্দ্র বা নিকটবর্তী ডাক্তারের পরামর্শ নিন অবশ্যই।

৬)এই করোনা পরিস্থিতিতে কোন সময় অপরিষ্কার হাত দিয়ে কখনো নাক, মুখ ও চোখ স্পর্শ করবেন না।

৭)এছাড়াও কোভিড-১৯ ভ্যাকসিনের জন্য www.surokkha.gov.bd ওয়েবসাইটে অথবা ডিজিটাল সেন্টারে বিনামূল্যে নিবন্ধন করুন ও নির্ধারিত কেন্দ্রে নির্দিষ্ট দিনে গিয়ে ভ্যাকসিন নিন।আপনি ভ্যাকসিন নিলে আপনি নিজে সুরক্ষিত হবেন সাথে আরোও মানুষ সুরক্ষিত হবে।

৮)করোনা রোগের ভ্যাকসিন নেবার পরেও যথাযথ স্বাস্থ্যবিধি মেনে চলুন। এছাড়াও যেকোনো সঠিক তথ্যের জন্যে কল করুন এই নাম্বার গুলোতে ৩৩৩, ৯৯৯ অথবা ১৬২৬৩ হেল্প লাইনে ফোন করুন।

এছাড়াও বিভিন্ন ধরনের চাকরির তথ্য বা শিক্ষা বিষয়ক তথ্য পেতে আমাদের সাথেই থাকুন সবসময়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

Adblock Detected

Please Disable your AdBlocker.