Government JobJob Circular

বাণিজ্য মন্ত্রনালয়ে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩

বাণিজ্য অধিদপ্তরে নিয়োগ

বাণিজ্য মন্ত্রনালয়ে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩ প্রকাশিত হয়েছে এখানে। বাণিজ্য মন্ত্রনালয়ে বিভিন্ন শাখায় চাকরির বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বাংলাদেশ সরকার। বাণিজ্য মন্ত্রনালয়ে নিয়োগ বিজ্ঞপ্তি বাণিজ্য মন্ত্রনালয়ের অফিসিয়াল ওয়েবসাইটে এই বিজ্ঞপ্তিটি প্রকাশিত হয়েছে। বাণিজ্য মন্ত্রনালয়ে বিভিন্ন শাখায় শূন্য পদ পূরণের লক্ষে এই নিয়োগ প্রদান করা হয়ছে। ০৬ফেব্রুয়ারী ২০২৩ তারিখে এই বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। বাংলাদেশী নাগরিক এর নিকট হতে আবেদন আহবান করেছে বাণিজ্য মন্ত্রনালয়। বাণিজ্য মন্ত্রনালয়ের অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করে প্রার্থীরা আবেদন করতে পারবেন। ৫৭ জনকে সরাসরি নিয়োগ প্রদান কার হবে।

চাকরির ধরণ : সরকারি চাকরি
চাকরির প্রতিষ্ঠান : বাণিজ্য মন্ত্রনালয়
ক্যাটাগরি : ৫ টি
পদের সংখ্যা : ৫৭ জন
আবেদনের লিংক : http://mincom.teletalk.bd
অফিসিয়াল ওয়েবসাইট : www.mincom.gov.bd

কিভাবে বাণিজ্য মন্ত্রনালয়ে আবেদন করবো

বাংলাদেশের প্রকৃত নাগরিক ও যোগ্য প্রার্থীরা সার্কুলারে বিভিন্ন পদে আবেদন করতে পারবেন। আবেদন প্রক্রিয়া অনলাইনের মাধ্যেমে আবেদন সম্পন্ন করতে হবে। অনলাইনে আবেদনের জন্য প্রার্থীর সকল তথ্য সঠিক প্রদান করতে হবে। ভূল তথ্য প্রদান করা যাবে না কারণ তথ্য ভূল প্রমাণিত হলে প্রার্থীর প্রার্থীতা বাতিল করা হবে। বাংলাদেশের অর্থনৈতিক ব্যবস্থার এক অন্যতম মাধ্যেম হলো বাণিজ্য মন্ত্রনালয়। বাংলাদেশের সকল অর্থেনৈতিক হিসাব রাখার এক অধিদপ্তর হলো MINCOM । অর্থনৈতিক উন্নয়নের এক অভিনব ধাপ হলো বাণিজ্যর উন্নতি।

বাণিজ্য অধিদপ্তরে নিয়োগ ২০২৩

বাণিজ্য মন্ত্রনালয়ে শূণ্য পদ পূরণের জন্য যে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয় সেখানে আবেদন প্রক্রিয়া অনলাইনে সম্পন্ন করতে হবে । বাণিজ্য মন্ত্রনালয় হলো বাংলাদেশের একটি সরকারি প্রতিষ্ঠান। ৬ /০২/২০২৩ প্রকাশিত এই নিয়োগ বিজ্ঞপ্তিতে প্রকাশিত ৫ টি ক্যাটাগরিতে ৫৭ জন কে নিয়োগ প্রদান কার হবে। নিয়োগটি সম্পূর্ণ পরীক্ষার মাধ্যেমে সম্পন্ন করা হবে। আবেদনের জন্য এই http://mincom.teletalk.bd লিংক এ প্রবেশ করে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে । www.mincom.gov.bd নিয়োগ সংক্রান্ত সকল তথ্য এর আপডেট অধিদপ্তরের এই ওয়েবসাইটে প্রবেশ করলে পাওয়া যাবে।
অনলাইনে ফরম পূরণের জন্য স্বাক্ষর ( দৈর্ঘ ৩০০ ও প্রস্থ ৮০ ) PIXEL রঙিন ছবি ( দৈর্ঘ ৩০০ ও প্রস্থ ৩০০ ) PIXEL করে আপলোড করতে হবে।

ঔষধ প্রশাসন অধিদপ্তরে (ডিজিডিএ) চাকরির বিজ্ঞপ্তি ২০২৩ এখানে ক্লিক করুন

MINCOM পরীক্ষার ফি প্রদানের নিয়োম

সরকার কতৃক যে আবেদন ফি নির্ধারণ করা হয়েছে তা প্রদান করে আবেদন সম্পন্ন করতে হবে। আবেদন ফি পরিশোধ করার পদ্ধতি হলো sms এর মাধ্যেমে। বিজ্ঞপ্তিতে উল্লেখিত সময়ের মধ্যে আবেদন ফি প্রদান না করলে আবেদন বাতিল হবে। ২ টি এসএমএস এর মাধ্যেমে ১৬২২২ নম্বরে সকল নিয়োগ পরীক্ষার ফি প্রদান করতে হয়। প্রিপেইড টেলিটক সিম ব্যবহার করা বাধ্যতা মূলক। অনলাইনে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করার পরে প্রার্থীরা তারে রঙিন ছবি এবং স্বাক্ষর সহ একটি Applicant copy পাবেন এবং Applicant copy তে প্রাপ্ত USER ID ও PASSWORD ব্যাবহার করে আবেদন ফি প্রদান করার সময় ব্যাবহার করতে হবে। আবেদন ফি প্রদানের নিয়োম:-
প্রথম SMS : MINCOM<space>USER ID লিখে ১৬২২ নম্বরে প্রেরণ করতে হবে

EXAMPLE : MINCOM ABVCGF

Reply : Applicant Name .TK**** Will be Charged as Application fee . Your PIN is 159357 . To Pay fee type MINCOM <space>YES<space>PIN send to 16222 .

EXAMPLE : MINCOM YES PIN

দ্বিতীয় SMS : MINCOM<space>YES<space>PIN লিখে ১৬২২ নম্বরে প্রেরণ করতে হবে

EXAMPLE : MINCOM YES 8765454

Reply : Congratulations Applicant Name, Payment completed successfully for MINCOM Application for ( Post Name ) USER ID is ( 5555555) and PASSWOR(888888)

বাণিজ্য মন্ত্রনালয় আবেদনের শর্তাবলি ও ফরম পূরণ ২০২৩

  • ৩১ জানুয়ারী ২০২৩ তারিখে সর্বনিম্ন বয়স ১৮ বছর এর জন প্রশাসন মন্ত্রনালয় এর ২২ সেপ্টেম্বর ২০২২ তারিখ এর স্বারক অনুযায়ী ২৫-০৩-২০২০ তারিখে প্রার্থীর সর্বোচ্চ বয়স ৩০ বছর এর অধিক বা কম গ্রহণ যোগ্য নয়।
    বিভাগীয় প্রার্থীর ক্ষেত্রে বয়স ৪০ বছর পর্যন্ত হতে পারবে।
  • মুক্তিযোদ্ধার পুত্র কন্যা এবং শারীরক প্রতিবন্ধিদের বয়স ১৮ থেকে ৩২ বছর হতে পারবে এর বেশি বা কম গ্রহণ যোগ্য নই।
  • নিয়োগে ২ নং ক্রমিক এর নিয়োগের ক্ষেত্রে সরকারি প্রকিষ্ঠানের কম্পিউটার পার্সেনাল বিধিমালা ২০১৯।
  • অন্য পদ যেমন ৩নং এর জন্য হিসাব কোষের কর্মচারি নিয়োগ বিধিমালা ২০১৮ ।
  • এবং অন্যন্য সকল পদের জন্য ১,৪,ও ৫নং পদ পূরণে বাংলাদেশে সচিবালয় নিয়োগ বিধিমালা ২০১৪ অনুসরণ করা হবে।
  • চাকরিরত প্রার্থীদের যথাযথ কর্তৃপক্ষের অনুমতিতে পত্র প্রদর্শন করে আবেদন করতে হবে।
  • চাকরিরত প্রার্থীদের আবেদনের সময় Departmental Candidate এর ঘরে টিক দিতে হবে।
  • ১,২,৪ পদে লিখিত ও ব্যাবহারিক পরীক্ষায় উত্তির্ণ হতে হবে।
  • এবং ৩ও৫ পদের ক্ষেত্রে লিখিত পরীক্ষায় উত্তির্ণ প্রার্থীরায় শূধুমাত্র মৌখিক পরীক্ষায় অংশগ্রহণের যোগ্য বলে বিবেচিত হবেন।
  • মৌখিক পরীক্ষার সময় শিক্ষাগত যোগ্যতা সহ সকল অর্জনের সনদ প্রদার্শন করতে হবে ।
  • Applicant copy এবং সকল সনদের সথ্যায়িত এক সেট কপি সত্যায়িত জমা দিতে হবে।
  • জেলার স্থায়ী বাসিন্দার প্রমাণ সরূপ ইউনিয়ন পরিষদ/পৌরসভা/সিটি কর্পেরেশন কতৃক প্রত্যায়নপত্র প্রয়োজন হবে।
  • মুক্তিযোদ্ধার কোটার ক্ষেত্রে মুক্তিযোদ্ধার সার্টিফিকেট প্রমাণ স্বরূপ দেখাতে হবে। এবং মুক্তিযোদ্ধার প্রমাণ ও মুক্তিযোদ্ধার সাথে কি সম্পর্ক তা উল্লেখ করে ইউনিয়ন পরিষদ/পৌরসভা/সিটি কর্পেরেশন কতৃক প্রমাণ পত্র প্রদর্শন করতে হবে।
  • প্রার্থীর প্রদত্ত তথ্য ভূল প্রমাণিত হলে তার প্রার্থীতা বাতিল সহ তারবিরুদ্ধে আইনগত ব্যাবস্থা গ্রহণ করা হবে।
    প্রার্থী বাংলাদেশের নাগরিক হলে, বাংলাদেশের নাগরিক না এমন কোন ব্যাক্তিকে বিবাহ করলে বা কোন ফৌজিদারি মামলায় দন্ডণীয় সাজা প্রাপ্ত ব্যক্তি তিনি আবেদনের অযোগ্য বলে বিবেচিত হবে।

বাণিজ্য মন্ত্রনালয়ে নিয়োগ আবদনের সময়সীমা ২০২৩

বাণিজ্য মন্ত্রনালয়ে নিয়োগ এর জন্য যে চাকরির বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে সেখানে উল্লেখিত সময়ের মধ্যে এই আবেদন প্রাক্রিয়া সম্পন্ন করতে হবে। আবেদন শুরুর তারিখ ১২ ফেব্রুয়ারী ২০২৩ সকাল ১০ টা এবং আবেদনের শেষ তারিখ ২ মার্চ ২০২৩ বিকাল ৫.০০ টা। সকল যোগ্য প্রার্থীদের অনলাইনে আবেদন করতে নির্দেশ প্রদান করা হয়েছে। বাণিজ্য মন্ত্রনালয়ে নিয়োগ পরীক্ষা সংক্রান্ত সকল তথ্য অধিদপ্তরের অফিসিয়াল ওয়েবসাইটে এবং প্রার্থীদের মোবাইল ফোনে SMS এর মাধ্যেমে জানানো হবে। এই কারনে আবেদন করার সময় মোবাইল নম্বর বা ই-মেইল আইডি সঠিক ভাবে প্রদান করতে হবে এবং তথ্য প্রেরণের আগে তা যাচাই করে নিতে হবে। নম্বর ভূল হলে তথ্য প্রাপ্তিতে অসুবিধা দেখা দেবে।

বাণিজ্য মন্ত্রনালয়ে নিয়োগ পরীক্ষার প্রবেশ পত্র ডাউনলোড

পরীক্ষার প্রবেশ পত্র ডাউনলোড এর জন্য প্রার্থীকে মোবাইলে SMS এর মাধ্যেমে জানানো হবে। আবেদনের সময় প্রাপ্ত USER ID ও PASSWORD ব্যাবহার করে বাণিজ্য মন্ত্রনালয়ে অফিসিয়াল ওয়েবসাইট থেকে যথা সময়ে উক্ত পরীক্ষার প্রবেশ পত্র ডাউনলোড করতে পারবেন । প্রবেশ পত্র প্রদর্শন করা ছাড়া পরীক্ষায় অংশগ্রহণ করতে দেওয়া হবে না। প্রবেশ পত্র সাবধানে সংরক্ষণ করতে হবে। প্রবেশ পত্র ডাউনলোড করার জন্য http://mincom.teletalk.bdwww.mincom.gov.bd এই ওয়েবসাইটে প্রবেশ করতে হবে।

শেষ কথা

বাণিজ্য মন্ত্রনালয়ে নিয়োগ পরীক্ষা সংক্রান্ত সকল তথ্য বাণিজ্য মন্ত্রনালয়ের অফিসিয়াল ওয়েবসাইটে পেয়ে যাবেন পরীক্ষার্থীরা। নিয়োগ পরীক্ষা ও পরবর্তী করনীয় সম্পর্কে এখঅনে নির্দেশ প্রদান করা হবে। বাণিজ্য মন্ত্রনালয়ে নিয়োগ সম্পর্কে আরও বিস্তারিত জানতে নিয়োগ পত্রটি ভালো করে পড়ূণ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

Adblock Detected

Please Disable your AdBlocker.